শিরোনাম

প্রকাশিত : ২৫ মে, ২০২২, ১১:৪৭ দুপুর
আপডেট : ২৫ মে, ২০২২, ০১:০৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ড. সৈয়দ আনোয়ার হোসেনের মতে 

মুজিব বায়োপিকের নাম হতে পারে ‘মুজিব: দ্য মেকিং অফ আ বাংলাদেশ’

মুজিব বায়োপিকের নাম হতে পারে ‘মুজিব: দ্য মেকিং অফ আ বাংলাদেশ’

ভূঁইয়া আশিক রহমান: [২] বিশিষ্ট ইতিহাসবিদ অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেন, মুজিব বায়োপিকের নাম সঠিক নয়, নাম হতে পারে মুজিব: দ্য মেকিং অফ আ বাংলাদেশ। অথবা নাম হতে পারে, ‘মুজিব :দ্য মেকিং অফ আ স্টেইট’। বলা হলো, মুজিব: দ্য  মেকিং অফ আ ন্যাশন’। মুজিব নেভার মেইড আ নেশন। তিনি তৈরি হওয়া নেশনের জন্যএকটি রাষ্ট্র দিয়েছেন, জাতি নয়। জাতি সেই শশাঙ্কের সময় থেকে গড়ে উঠছিলো। 

[৩] এই ইতিহাসবিদ আরও বলেন, মুজিব : দ্য মেকিং অব আ নেশনÑ তৈরিতে ৮৩ কোটি টাকা ব্যয় হয়েছে। সিনেমার জন্য যে টাকা দেওয়া হলো, তা নিয়ে কি সংসদে আলোচিত হয়েছে বা সরকার কোনোভাবে জনগণের অনুমোদন নিয়েছে? কারণ সংবিধানের ৭-এর ১ ধারা অনুয়ায়ী জনগণ এই রাষ্ট্রের মালিক।

[৪] কান চলচ্চিত্র উৎসবকে সামনে রেখে মুজিব বায়োপিকের ট্রেলারটি তৈরি হয়েছে, ফলে ভুলভাল হয়েছেÑএটা পরিচারক শ্যাম বেনেগাল ও অভিনেতা আরিফিন শুভ বলছেন। ভালো কথা, ভুল হতেই পারে কাজ করলে। দুজনই বলছেন, সম্পূর্ণ ছবি নির্মাণ শেষ হলে এই ভুল থাকবে না। আমার প্রশ্ন, সম্পূর্ণ ছবি তৈরি হতে আর কতোদিন লাগবে?

[৫] ভাষা আন্দোলনের সময় বঙ্গবন্ধু জেলখানায়, চিরকুটের মাধ্যমে তিনি আন্দোলনের দিকনির্দেশনা দিতেন। অথচ ট্রেলারে দেখানো হলো তিনি রাস্তায় শ্লোগান দিচ্ছেন! এটা বাংলাদেশ জন্মের ইতিহাসের সঙ্গে একধরনের কদাচার করা হয়েছে।

[৬] সিনেমার পরিচালক, অভিনেতা, অভিনেত্রীরা বঙ্গবন্ধু সম্পর্কে সঠিক ধারণা রাখেন বলে মনে হচ্ছে না, বলতে আমি দুঃখবোধ করছি।  

 

  • সর্বশেষ